বিদেশে গিয়ে পাসপোর্ট হারিয়ে ফেললে কি করবেন? What to do if you go abroad and lose your passport?

Home BD info
0

বিভিন্ন কারণে আমরা বিদেশ গিয়ে থাকি। যেমন- ব্যবসা, চাকরি, ভ্রমণ, ব্যাবসা-বাণিজ্য কিংবা শিক্ষার্থী হিসেবে। প্রতিনিয়ত আন্তর্জাতিক টার্মিনাল হয়ে হাজার হাজার মানুষ বিদেশে যাচ্ছে। বিদেশে যাওয়ার পর পরিচয় বহনের একমাত্র উপায় হচ্ছে পাসপোর্ট (passport)। এই পাসপোর্ট যদি হারিয়ে যায় তাহলে সমস্যার কোন শেষ থাকে না। তাই জানুন ”বিদেশে গিয়ে পাসপোর্ট হারিয়ে ফেললে কি করবেন? What to do if you go abroad and lose your passport?” এ নিয়ে আজকের ইনফোটি সাজানো হলো।

বিদেশে গিয়ে পাসপোর্ট হারিয়ে ফেললে কি করবেন? What to do if you go abroad and lose your passport?

বিদেশে অবস্থানকালে পাসপোর্ট হারিয়ে গেলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে না পারলে আপনার জীবনে নেমে আসবে নরক। আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সঠিক প্রমাণাদি দেখাতে না পারলে কারাগারে যেতে হবে আপনাকে। তাই বিদেশের মাটিতে পাসপোর্ট হারিয়ে গেলে কী করবেন? সেই বিষয়ে জেনে নিন।

 

বিদেশে চাকরি করার ক্ষেত্রে পাসপোর্টের ব্যবহার

 চাকরি নিয়ে যারা বিদেশে যান বিশেষ অবস্থায় অর্থাৎ মধ্যপ্রচ্যসহ বিভিন্ন দেশে যারা চাকরি নিয়ে যান তাদের অনেকেরেই পাসপোর্ট মালিকের কাছে জমা রাখতে হয়। মালিক পক্ষ সাধারণত সরকারিভাবে বিভিন্ন অনুমোদন করিয়ে পাস দেওয়া হয়।

এক্ষেত্রে আপনার প্রয়োজনে পাসপোর্ট ফটোকপি নিজের সাথে অবশ্যই রাখবেন। আর যদি আপনি ব্যবসা কিংবা ফ্রি ভিসায় চাকরি করতে যান তাহলে পাসপোর্ট অবশ্যই যত্নসহকারে রেখে দিবেন।

আপনার সতর্ক থাকা সত্বেও দুর্ঘটনাবশত যদি পাসপোর্ট হারিয়ে যায় তাহলে আপনি যে দেশে রয়েছেন সে দেশে বাংলাদেশের দূতাবাসে যোগাযোগ করুন।

যোগাযোগের ক্ষেত্রে পাসপোর্টের ফটোকপি ও রোডপাস কিংবা রাস্তায় চলাচলের প্রত্যায়নপত্র (যদি থাকে) নিয়ে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করতে হবে। নতুন পাসপোর্ট তৈরির ক্ষেত্রে দূতাবাসের পক্ষথেকে আপনাকে সহায়তা করা হবে।

আরো জানুন:

প্রবাসীরা কিংবা যারা দেশের বাহিরে থাকেন তারা ভোটার হবেন কিভাবে?

ওয়েস্টার্ন ইউনিয়ন কি? প্রবাসীরা কেন ব্যবহার করবেন?

মানিগ্রাম কি? ব্যবহারকারীদের জন্য কেন এটি সহজ?

 

 ভ্রমণের সময় পাসপোর্টের খেয়াল রাখুন

আপনার বিদেশ ভ্রমণের আনন্দ মাটি হয়ে পড়তে পারেন বিদেশের মাটিতে কঠিন সমস্যায়, যদি ভ্রমণে হারিয়ে ফেলেন আপনার পাসপোর্ট।

তাই বিদেশ ভ্রমণের সময় অবশ্যই সতর্ক এবং সজাগ থকতে হয়। তারপরও যদি কোন কারণে পাসপোর্ট হারিয়ে যায় তাহলে যোগাযোগ করুন বাংলাদেশ হাই কমিশনে।

আপনি যদি কোন ট্যুর অপারেটর কিংবা ট্রাভেল এজেন্সির মাধ্যমে ভ্রমণ করে থাকেন, তাহলে তারাই আপনাকে বাংলাদেশ হাই কমিশনের সাথে যোগাযোগ করতে সহায়তা করবে।

বাংলাদেশ হাই কমিশনের সাথে যোগাযোগ করা হলে তারা আপনাকে দেশে পাঠাতে সহায়তা করবে।এই ক্ষেত্রে বাংলাদেশ পাসপোর্ট অফিস ও ইমিগ্রেশন আপনার সকল তথ্য পর্যাবেক্ষণ করে বাংলাদেশ হাই কমিশনকে একটি পত্র বা দরখাস্ত পাঠিয়ে দেওয়া হয়। এই পত্র কিংবা দরখাস্ত আপনাকে দেশে ফিরতে সুন্দরভাবে সহায়তা করবে।

 

বিদেশে পাসপোর্ট নবায়ন করবেন কিভাবে?

আপনি যে কারণেই বিদেশ গিয়ে থাকেন না কেন, বিদেশে অবস্থান করার সময় আপনার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যেতে পারে। পাসপোর্টের মেয়াদ শেষ হলে দুশ্চিন্তা করার কিছু নেই। কেননা এ ব্যাপারে আপনাকে সহায়তা করবে সেই দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

অর্থাৎ আপনি যে দেশে ভ্রমণ করছেন কিংবা অভিবাসি হয়েছেন সেই দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার শাখা থেকে আপনার পাসপোর্ট নবায়ন করে নিতে পারেন। মনে রাখুন, পাসপোর্টে মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগেই নবায়ন করা ভালো।

আরো জানুন:

যারা সৌদি আরবে যেতে চান কিংবা সৌদিতে অবিভাসন রয়েছেন তাদের জন্য কি জানা প্রয়োজন? 

দলিল জাল কিনা কিভাবে চিনবেন?

ছন্দবেশী একাউন্ট কি? ফেসবুকে আপনি শিকার হলে কি করবেন?


বিদেশে পাসপোর্ট কি জালিয়াতি হয়?

বিদেশে অবস্থানকালে নিজের বৈধতার একমাত্র সনদ হচ্ছে পাসপোর্ট। এই পাসপোর্টে ভিত্তিতেই বিদেশে নির্ধারণ হয়ে থাকে আপনি বৈধ নাকি অবৈধ।

তাই বিদেশে অবস্থানকালে অবশ্যই পাসপোর্ট যত্ন করে রাখতে হবে।কেননা কোন ভাবেই এটি হাতছাড়া হয়ে গেলেই বিপদ। জরুরী বিষয় এবং জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ মনে করতে হবে এটাকে।

টাকার বিনিময়ে বৈধ পাসপোর্ট অবৈধ ব্যক্তির কাছে বিক্রি করে দিতে অসাধু কেউ। কেননা অবৈধভাবে পাসপোর্ট কেনাবেচা হয়ে থাকে বিদেশে। তবে আপনি সচেতন হলে এই জালিয়াতি ঠেকাতে পারবেন।

পাসপোর্ট হারিয়ে গেলে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহণ করুন। এক্ষেত্রে দূতাবাসে ফোন করেও প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করতে ভুলবেন না।

 

চাকরির জন্য বিদেশে গেলে নিয়োগকর্তা কি পাসপোর্ট জমা নেয়?

আমাদের দেশের অনেক শ্রমিক বিদেশে কর্মসংস্থানের জন্য গিয়ে থাকেন। আপনি যদি এই শ্রেণীতে পড়ে থাকেন তাহলে অনেক ক্ষেত্রে নিয়োগকর্তা আপনার পাসপোর্ট জমা নিতে পারে।

এক্ষেত্রে তারা আপনাকে একটি ”পাস” কিংবা পাসপোর্ট জমা নিয়ে একটি কার্ড দিতে পারে। এটা সাধারণত কর্মীরা যাতে পালিয়ে গিয়ে অন্য কোথাও কাজ করতে না পারে সেজন্য এমননি করা হয়।

তবে বাস্তবতা যাই হোক না কেন বিদেশে অবস্থানকালে পাসপোর্টের বিষয়ে আপনাকে বাড়তি সতর্ক থাকতে হবে।

 

শেষকথা:

আশাকরি বিদেশ ভ্রমণ কিংবা অভিবাসনে যরা রয়েছেন তাদের জন্য আজকের ইনফোটি কাজে দিবে। এই বিষয়ে আপনার কোন প্রশ্ন কিংবা অভিজ্ঞতা/মতামত/ পরামর্শ কমেন্ট করে আমাদের এবং পাঠকদের জানাতে ভুলবেন না।

এছাড়াও আপনার যদি এই বিষয় সংক্রান্ত কোন অভিজ্ঞতা থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন। লেখাটি আপনার কাছে প্রয়োজনীয় মনে হলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন যাতে প্রয়োজনের সময় নিজের ওয়াল থেকেই সহজেই খুঁজে পেতে পারেন।


অন্যান্য ইনফো জানুন:

ইন্টারনেটের মাধ্যমে জমির যে কোন খতিয়ান বের করবেন কিভাবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? বাংলাদেশের জন্য কেন এটি গুরুত্বপূর্ণ?

অনলাইনে ভোটার হবেন কিভাবে? ইন্টারনেট থেকে ভোটার আইডি ডাউনলোড করার উপায় কি?

ব্যাংকে না গিয়ে সোনালী ব্যাংকের একাউন্ট ঘরে বসে খুলবেন কিভাবে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !