কিভাবে বাসায় খাঁটি নারিকেল তেল বানাবেন জেনে নিন

0

নারিকেল তেল যে শুধু চুলের যত্নেই ব্যবহার করা হয় তা নয়। রান্নায়ও নারিকেল তেল ব্যবহার করা যায়। ঘরে বসেই আপনি নারিকেলের দুধ জাল দিয়ে খাঁটি নারিকেল তেল তৈরি করতে পারেন। কিভাবে ঘরে বসেই নারিকেল তৈরি করবেন তা নিয়ে থাকছে আজকে রেসিপি।

নারিকেল তেল তৈরি করার রেসিপি

খাঁটি নারিকেল তেল তৈরি করার রেসিপি

নারিকেল তেল বানাতে আগ্রহী হলে শুরু করুন আমার সাথে । তিন চারটি মাঝারি আকৃতির নারিকেল নিয়ে ভিতরকার অংশ কুড়িয়ে নিন। এরপর নারিকেল কুর গরম পানি দিয়ে ব্লেন্ড করুন। চাইলে আপনি নারিকেল কুর বেটেও নিতে পারেন । সেক্ষেত্রে বাটার পর গরম পানিতে মেশাতে হবে।

ব্লেন্ড করার পর নারকেল কোর ছেকে একটি বাটিতে নিন। হাত দিয়ে চেপে যতটুক পানি বের করা যায় । তারপর কোর গুলো আধাকাপ পানিতে আবার ব্লেন্ড করুন। ব্লেন্ড করার শেষে ভাল করে ছেঁকে নারকেল অবশিষ্টাংশ ফেলে দিন।

আরো জানুন:









নারকেল রস একটি বাটিতে করে ফ্রিজে রেখে দিন সারা রাত। পরদিন বের করে নিয়ে আসুন। দেখবে উপরের অংশ দুধের মত জমা হয়ে নিচের অংশে পানি জমেছে। পানি ফেলে দিয়ে দুধের অংশটুকু একটি প্যানে নিন।

প্যানটি চুলায় দিয়ে মাঝারি আচে নাড়তে থাকুন। নারকেল দুধ গলে গেলে চুলার আচ কমিয়ে দিন। দশ মিনিট নাড়ার পর দেখবেন তেল ছাড়তে শুরু করছে। নাড়তে নাড়তে সলিড অংশ বাদামি হয়ে গেলে বুঝবেন তেল প্রায় হয়ে আসছে।

এক ঘন্টা চুলায় দেওয়ার পর সাদা ফেনা উঠলে চুলা বন্ধ করে দিন। প্যান নামিয়ে দুধের সলিড অংশ ছেঁকে বোতলে খাটি নারকেল তেল নিন। এবার ইচ্ছা মত ব্যবহার করুন নিজের হাতে তৈরি করা খাঁটি নারিকেল তেল।
Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !