বাংলাদেশে পেপ্যাল একাউন্ট ব্যবহার করা কতটা নিরাপদ?

Home BD info
0

বাংলাদেশে পেপ্যাল ব্যবহার করা কতটা নিরাপদ? বাংলাদেশে কিভাবে নিরাপদে Paypal ব্যবহার করা যায়? এই ধরণের প্রশ্ন অনেকেরই থাকতে পারে। আজকের এই ইনফোটিতে আমরা এই বিষয়টি পরিস্কার করার চেষ্টা করবো। প্রথমেই মনে রাখবেন যে, অফিসিয়ালিভাবে বাংলাদেশের নাগরিকদের জন্য স্থানীয়ভাবে পেপাল একাউন্ট ব্যবহার করা বৈধ নয়। আর আপনি পারবেনও না। কেননা বাংলাদেশে পেপালের রেজিস্ট্রশন অপশন নেই। তবে অনেকেই বাংলাদেশ থেকে পেপাল ব্যবহার করছেন কিভাবে? এই প্রশ্ন আপনার থাকতে পারে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।


বাংলাদেশে পেপ্যাল একাউন্ট ব্যবহার করা কতটা নিরাপদ?



নিরাপদে পদে বাংলাদেশে পেপাল ব্যবহার করার জন্য আপনাকে রিয়েল পদ্ধতি প্রয়োগ করে পেপাল একাউন্ট খুলে এবং সকল নিয়ম মেনে পেপালের লেনদেন করতে হবে। নতুবা পেপালে রিজেক্ট হতে পারেন। মনে রাখবেন, আপনি পেপালের একাউন্ট খুলে কোন কারণে ব্লক খেলেন তাহলে আপনার পেপাল ব্যালেন্স মারা যাবে না। ১৮০ দিন পর ব্যালেন্সটি আপনি ফেরত পাবেন। যাইহোক,  বাংলাদেশে পেপ্যাল একাউন্ট ব্যবহার করা কতটা নিরাপদ? কিংবা নিরাপদে বাংলাদেশে কিভাবে পেপাল ব্যবহার করবেন? বা কিভাবে আপনার পেপ্যাল অ্যাকাউন্ট সুরক্ষিত করা যায়? সেই বিষয়ের আলোচনা শুরু করা যাক;


বাংলাদেশে ঝুকিমুক্ত পেপাল ব্যবহারের জন্য করণীয় কি?

আপনি যদি মোটামুটি ঝুঁকিমুক্ত একটি PayPal ব্যবহার করার কথা বিবেচনা করেন তবে আপনাকে যা করতে হবে তা হল-


1. পেপ্যাল আপনার নিজের নামে বিকল্পভাবে একটি পরিবার বা নিকট আত্মীয়ের নামে করা ভাল


2. যার নাম লিখতে হবে তার অবশ্যই পাসপোর্ট থাকতে হবে,


3. যেহেতু বাংলাদেশ পেপ্যাল দ্বারা সমর্থিত নয়, তাই আপনাকে পেপ্যালকে বোঝাতে হবে যে আপনি একজন বাংলাদেশী কিন্তু বিদেশে থাকেন এবং সেখানে ব্যবসা করছেন বা ফ্রিল্যান্সিং করছেন।


4. আপনি যে দেশের একটি অফিসিয়াল পেপ্যাল অ্যাকাউন্ট তৈরি করবেন সেই দেশের আসল ঠিকানা অবশ্যই ব্যবহার করবেন৷


5. আপনাকে পেপ্যাল এবং রেজি-এ নথি হিসাবে আপনার নিজের বা আপনি যে ব্যক্তির নাম দেবেন তার আসল পাসপোর্ট জমা দিতে হবে। ফর্ম পূরণ করতে হবে যেমন - নাম, জন্ম তারিখ ইত্যাদি।


6. পেপ্যালে একটি আন্তর্জাতিক ভিসা কার্ড যোগ করুন যাতে পেপ্যালের টাকা/ডলার সরাসরি উত্তোলন করা যায়।


7. কার্ড স্টেটমেন্টে পেপ্যাল ঠিকানা যাচাই করতে ভিসা কার্ডধারীর নাম এবং ঠিকানা অবশ্যই একই পেপ্যাল ঠিকানা ব্যবহার করতে হবে।


8. আপনার কাছে অবশ্যই সেই দেশের একটি মোবাইল সিম থাকতে হবে যে দেশের ঠিকানাটি আপনি পেপ্যালে ব্যবহার করবেন। আপনি আন্তর্জাতিক রোমিং সক্ষম করে সিমটি ব্যবহার করতে পারবেন যে কোন দেশে। অর্থাৎ মোবাইল নম্বর দিলেই নেটওয়ার্ক পেয়ে যাবেন। এই ফোন নম্বরটি পেপ্যালে মোবাইল যাচাইকরণে ব্যবহার করবেন।


9. সেই দেশের আইপি ব্যবহার করার জন্য আপনাকে একটি VPN ব্যবহার করতে হবে। যদি আপনি সেই দেশে না থাকেন।


আপনি যদি উপরোক্ত জিনিসগুলি পরিচালনা করতে পারেন তবে আপনি নিজেরাই একটি পেপ্যাল অ্যাকাউন্ট খুলতে পারেন এবং ঝুকিমুক্তভাবে ব্যবহার করতে পারেন।


পেপাল ব্লক হয় কেন?

আপনি পুনরায় যাচাই করতে পারেন, বন্ধ থাকলে আপিল করতে পারেন, যাচাইকরণের কারণে PayPal কখনই ব্লক করা হবে না।

বেআইনি বা পেপ্যাল নিয়ম ভঙ্গ করলে পেপ্যাল ব্লক করতে পারে এমনকি যদি সে USA-এর নাগরিক হয় এবং 100% আসল নথির সাথে PayPal ব্যবহার করে তবুও, তাই অপ্রত্যাশিত কিছু ঘটলেও আপনার PayPal ব্যালেন্স হারাবেন না, কারণ 180 দিন পরে আপনার কার্ড চার্জ করা হবে। ভিসা কার্ডে ব্যালেন্স দেওয়া হবে, কারণ আপনার ভিসা কার্ড উত্তোলনযোগ্য বলে বলা হয়েছে।


পেপালের সমস্ত ব্যালেন্স হারাতে পারেন কিভাবে?

আশা করি আপনি উপরের শর্তটি পূরণ করতে পারবেন অথবা আপনি একটি PayPal অ্যাকাউন্ট খুলতে পারেন এবং এটি নিরাপদে ব্যবহার করতে পারেন। 

কেউ যদি জাল ডেটা/ডকুমেন্ট দিয়ে সাময়িক যাচাইকরণ করে থাকেন, আপনি যদি সেটি কিনেন। তাহলে মনে রাখবেন যে, কয়েক দিনের জন্য এটি ব্যবহার করতে সক্ষম হতে পারেন, কিন্তু যদি আপনার কাছে থাকে সীমাবদ্ধতা থাকে, আপনি পুনরায় যাচাই করতে পারেন না। ফলে আপনি 2/1 বার সফলভাবে লেনদেন করতে পারলেও,  100% নিশ্চিত যে আপনি এক সময়ে ধরা পড়বেন, এবং আপনি সেদিন আপনার অ্যাকাউন্টের সমস্ত ব্যালেন্স হারাবেন।

আপনার জন্য জেনে রাখা ভালো, আপনি যদি পাইওনিয়ার কার্ড/ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ভার্চুয়াল কার্ড ব্যবহার করে থাকেন, তাহলে আপনি নিজের বিপদ ডেকে এনেছেন, এবং আপনি বুঝতে পারবেন যখন একাউন্টটিতে একটি সীমা বা সন্দেহ লিমিট হবে।

আশা করি আপনি এখন থেকে আপনার পেপাল নিজেই রক্ষা করতে পারবেন। তাই স্ক্যাম এড়িয়ে চলুন... নিরাপদে লেনদেন করুন।


অন্যান্য ইনফো জানুন






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !