চ্যাটজিপিটি (ChatGPT) কি? এটি কি কি কাজ করতে পারে?

Home BD info
0

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় হলো চ্যাটজিপিটি (ChatGPT)। তাই আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, চ্যাটজিপিটি (ChatGPT) কি? এটি কিভাবে কাজ করে? আজকের এই ইনফোটিতে আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।


চ্যাটজিপিটি (ChatGPT) কি? এটি কি কি কাজ করতে পারে?


সফ্টওয়্যার কোম্পানি OpenAI-এর মাধ্যমে 2022 সালের নভেম্বরে ChatGPT এর আত্মপ্রকাশ ঘটেছে। মাইক্রোসফটের এই এআই-ভিত্তিক সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানির সাথে একটি অংশীদারিত্ব থাকায় মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সল ও পাওয়ার্ড পয়েন্টে চ্যাটজিপিটি যুক্ত হতে যাচ্ছে। 

এই চ্যাটবটটি চালু হওয়ার মাত্র দুই মাসের মধ্যে আনুমানিক 100 মিলিয়ন ব্যবহারকারী পেয়েছে। যার কারণে, এটি সর্বকালের দ্রুততম অ্যাপের খেতাব অর্জন করেছে।


চ্যাটজিপিটি (ChatGPT) কি?

আপনি যদি গুগল সার্চ করেন তাহলে এই বিষয়ে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। আমরা এখানে উইকিপিডিয়ার তথ্য থেকে বলছি যে, চ্যাটজিপিটি (জেনারেটিভ প্রি-ট্রেনড ট্রান্সফরমার) একটি চ্যাটবট। 


এটি নভেম্বর 2022 সালে OpenAI দ্বারা প্রবর্তন করা হয়েছিল৷ প্রোগ্রামটি OpenAI-এর GPT-3.5 পরিবারের বড় ভাষা মডেলের উপর নির্মিত৷ এটি তত্ত্বাবধানে এবং শক্তিবৃদ্ধি শেখার কৌশলগুলির সাথে কাজ করে।


ChatGPT একটি প্রোটোটাইপ হিসাবে 30 নভেম্বর, 2022-এ লঞ্চ করা হয়েছিল৷ লঞ্চের পাঁচ দিন পরে এক মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ওয়েবসাইটে নিবন্ধিত হয়েছিল৷ এটি জ্ঞানের অনেক ক্ষেত্রে এর প্রতিক্রিয়া এবং উত্তরগুলির জন্য মনোযোগ পেয়েছে। এর অসম নির্ভুলতা একটি প্রধান অপূর্ণতা বলা হয়।


2022 সালের ডিসেম্বর পর্যন্ত, চ্যাটবটটি তার ওয়েবসাইট অনুসারে একটি "গবেষণা পূর্বরূপ" ছিল। ওয়েবসাইট ব্যবহারকারীদের সতর্ক করে যে, বটটি মিথ্যা তথ্য প্রদান করতে পারে বা পক্ষপাতমূলক সামগ্রী থাকতে পারে।


নিজে যে উত্তর দিয়েছে চ্যাটজিপিটি  

চ্যাটজিপিটি তে আমি প্রশ্ন করছিলাম যে, What is ChatGPT? উত্তরটি সে নিচের মতো করে দিয়েছে। 


চ্যাটজিপিটি তে আমি প্রশ্ন করছিলাম যে, What is ChatGPT? উত্তরটি সে নিচের মতো করে দিয়েছে


ChatGPT হল একটি কথোপকথনমূলক AI মডেল যা OpenAI দ্বারা তৈরি করা হয়েছে। এটি ট্রান্সফরমার আর্কিটেকচারের উপর ভিত্তি করে এবং ইন্টারনেট থেকে পাঠ্যের একটি বৃহৎ ডেটাসেটে প্রশিক্ষিত হয়, যা এটিকে বিস্তৃত প্রশ্ন এবং প্রম্পটের জন্য মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করতে সক্ষম করে।

ChatGPT বিভিন্ন প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ কাজের জন্য ব্যবহার করা যেতে পারে, যেমন ভাষা অনুবাদ, প্রশ্নের উত্তর, পাঠ্য সংক্ষিপ্তকরণ, এবং কথোপকথন তৈরি করা। এর উন্নত ভাষা তৈরির ক্ষমতা সহ, ChatGPT রিয়েল-টাইমে আকর্ষক এবং তথ্যপূর্ণ প্রতিক্রিয়া প্রদান করতে পারে, এটি গ্রাহক পরিষেবা, ভার্চুয়াল সহকারী এবং অন্যান্য কথোপকথনমূলক অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি মূল্যবান হাতিয়ার করে তোলে।

এছাড়াও আমি প্রশ্ন করেছি, চ্যাট জিপিটি কি বাংলা জানে? সে উত্তর দিয়েছে এ রকম “হ্যাঁ, চ্যাট জিপিটি বাংলা বলতে পারে এবং বাংলায় উত্তর দেতে পারে। এটি বিশিষ্ট ভাষা প্রক্রিয়াজাতকরণ কৌশলের উপর ভিত্তি করে প্রশিক্ষণ করা হয়েছে, তাই এটি বাংলায় ন্যাচারেল ভাষায় উত্তর দেতে পারে।

চ্যাটজিপিটি কি বাংলা বলতে পারে?


এটি কি কি কাজ করতে পারে?

উপরের আলোচনা থেকে আপনি অবশ্যই বুঝতে পেরেছেন চ্যাটজিপিটি (ChatGPT) কি কি কাজ করতে পারে?

আপনার যে কোন প্রশ্ন বা সমস্যা সমাধান দিতে পারে। আপনি শুধু তাকে বলবেন আর সে উত্তর দিয়ে দিবে।

এছাড়াও বিভিন্ন পেশাভিত্তিক কাজও করে দিতে পারে এটি। যেমন-

প্রযুক্তিগত চাকরিতে এর ব্রবহার

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে, চ্যাটজিপিটি দ্রুত এবং নির্ভুলভাবে গাণিতিক গণনা শেষ করতে পারে এবং ফলাফলও প্রদান করতে পারে, এই chatgpt তাই, প্রযুক্তিগত বিষয় যেমন সফটওয়্যার ডেভেলপার, ডেভেলপার, কম্পিউটার প্লায়ার, কোডার এবং ডেটা বিশ্লেষন করার চ্যাটজিপি সহজেই করতে পারে।

গণমাধ্যমে কাজ করতে পারা

বিজ্ঞাপন, নিবন্ধ, সাংবাদিকতা এবং যেকোনো বিষয়বস্তু তৈরি করা মানুষের চেয়ে চ্যাটজিপিটি দ্বারা দ্রুত এবং আরও দক্ষতার সাথে করা যেতে পারে। তবে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা সমস্ত সামগ্রী সঠিকভাবে তৈরি করা হয় না, যার জন্য মানুষের সহায়তা প্রয়োজন।

ফলে বিভিন্ন গণমাধ্যম বর্তমানের তুলনায় কম জনবল দিয়ে প্রয়োজনীয় কাজ করতে পারবে। এরই মধ্যে টেক মিডিয়া সেনেট কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে কনটেন্ট তৈরি করা শুরু করেছে।

যাইহোক, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে তৈরি বিষয়বস্তু প্রকাশের আগে মানুষের দ্বারা সম্পাদনা এবং যাচাই করা হয়ে থাকে।

ChatGPT ক্লাস নিতে পারবে শিক্ষক হিসাবে

বিশেষজ্ঞরা বলছেন, শিক্ষকদের তাদের চাকরির নিরাপত্তা নিয়ে ভাবা উচিত। ChatGPT ক্লাস নিতে পারে, যা ইতিমধ্যে প্রমাণিত হয়েছে।

যদিও chatgpt এই ক্ষেত্রে কিছু ভুল করে, ভবিষ্যতে chatgpt প্রশিক্ষণের মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।

পুঁজিবাজারের কাজ করতে পারা

বিশেষজ্ঞরা বলছেন, শেয়ারবাজারে ব্যবসায়ীদের কাজও chatgpt-এর মাধ্যমে করা যায়। ফলে ভবিষ্যতে এই পেশাও দখল করতে পারে এটি।

বাজার গবেষণা বিশ্লেষণ

চ্যাটজিপিটি ডেটা বিশ্লেষণ এবং ফলাফলের পূর্বাভাস দেওয়ার জন্য খুব দরকারী। কেননা এটি খুব ভালোভাবে করতে পারে।


চ্যাটজিপিটির একাউন্ট খুলবেন কিভাবে?

আপনি কিভাবে চ্যাট জিপিটি একাউন্ট খুলবেন তার উত্তর ChatGPT নিজেই নিচের মতো করে দিয়েছে। আমি লগইন করে চ্যঅটজিপিটিকে প্রশ্ন করেছিলাম যে, চ্যাটজিপিটি এর একাউন্ট কিভাবে খুলবো? সে নিচের মতো করে উত্তর প্রদান করেছে।

OpenAI চ্যাট জিপিটি মডেল ব্যবহার করতে প্রয়োজনীয় হলে আপনাকে OpenAI ওয়েবসাইটের মাধ্যমে একটি একাউন্ট খুলতে হবে।
  1. OpenAI ওয়েবসাইটে যান: https://openai.com/
  2. Sign up বা Register বাটনে ক্লিক করুন।
  3. নিম্নলিখিত ফর্ম পূরণ করুন: নাম, ই-মেইল ঠিকানা এবং পাসওয়ার্ড।
  4. একাউন্ট খুলার পর Verify করে ই-মেইল ঠিকানা পরীক্ষা করুন।
  5. একাউন্ট খুলা হলে, OpenAI এর সেবাগুলো ব্যবহার করতে পারেন।
এখন আপনি OpenAI এর সেবাগুলো ব্যবহার করতে পারেন, যেমন চ্যাট জিপিটি মডেল।

চ্যাটজিপিটির একাউন্ট খুলবেন কিভাবে?


ঠিক একইভাবে প্রশ্ন করেছিলাম যে, চ্যাটজিপিটি ব্যবহার করবো কিভাবে? নিচের মতো উত্তর দিয়েছে।

চ্যাটজিপিটি ব্যবহার করবো কিভাবে?

OpenAI চ্যাট জিপিটি মডেল ব্যবহার করতে প্রয়োজনীয় হলে আপনাকে কেবল তার API এ অ্যাক্সেস করতে হবে। OpenAI API এ স্ক্রিপ্ট লিখে সেটআপ করে নিতে পারেন। অনেক প্রোগ্রামিং ভাষায় একটি লাইব্রেরী রয়েছে OpenAI এর জন্য, যেমন Python, Java, JavaScript, Ruby, Go এবং অন্যান্য। Python ভাষায় একটি উদাহরণ নিচে দেওয়া হল:



এখন আপনি OpenAI API এ অ্যাক্সেস করে চ্যাট জিপিটি মডেল ব্যবহার করতে পারেন।

এটি কারা কেন ব্যবহার করবে?

OpenAI চ্যাট জিপিটি মডেল কে ব্যবহার করতে প্রয়োজনীয় হলে অ্যান্য প্রোগ্রামিং ভাষায় লেখা স্ক্রিপ্ট লিখে API এ অ্যাক্সেস করা হবে।

যেমন:
  • অ্যাপ্লিকেশন ডেভেলপার
  • ব্যাট চ্যাট বোট
  • ওয়েব ডেভেলপার
  • এন্ট্রাপ্রেন্যার
  • অন্য কোম্পানিগুলি
এগুলো সেটআপ করে API এ অ্যাক্সেস করে চ্যাট জিপিটি মডেল ব্যবহার করতে পারে।


শেষকথাঃ

আশাকরি, চ্যাটজিপিটি (ChatGPT) কি? এটি কি কি কাজ করতে পারে? এবং কিভাবে একাউন্ট খুলে ব্যবহার করবেন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন।

এই বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন। আর লেখাটি ভালো লাগলে শেয়ার করে নিজের ওয়ালে রেখে দিন।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !