পডকাস্ট (podcast) কি: পডকাস্টিং দ্বারা কিভাবে অর্থ উপার্জন করতে হয়?

0

আজকের ইনফোটিতে আমরা আলোচনা করবো “পডকাস্ট কি: পডকাস্টিং দ্বারা কিভাবে অর্থ উপার্জন করতে হয়?” সম্পর্কে। পডকাস্ট কী, শিরোনাম দেখার পর নিশ্চয়ই বারবার এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে? বলতে পারেন, আরে ভাই, পডকাস্ট কী তা জানি না, তবে পডকাস্ট থেকে আয় জানলে কী করব!

এই শব্দটি বাংলাদেশের অনেকের কাছেই নতুন! অনেকে মনে করেন না যে পডকাস্টিং অর্থ উপার্জন করতে পারে। হ্যাঁ, ইউটিউব থেকে আয় করা একসময় এমনই হাস্যকর ব্যাপার ছিল। কিন্তু, যাঁরা শুরু থেকেই এর সঙ্গে আটকে ছিলেন, তাঁদের এখন কোটিপতি বলা যেতে পারে।

বেশিরভাগ প্রযুক্তি অর্থনীতিবিদদের মতে ভবিষ্যতের বাজার হল পডকাস্ট। নিউইয়র্ক টাইমসেও একই কথা উঠে এসেছে। যাই হোক, পডকাস্ট কি? কিভাবে পডকাস্টিং দ্বারা অর্থ উপার্জন করা যায় সেই বিষয়ে আলোচনা শুরু করা যাক।


পডকাস্ট (podcast) কি: পডকাস্টিং দ্বারা কিভাবে অর্থ উপার্জন করতে হয়?


পডকাস্ট কি? What is a podcast?

পডকাস্ট মূলত দুটি শব্দ থেকে এসেছে, আইপড থেকে "পড" এবং ব্রডকাস্ট থেকে "কাস্ট"। এমটিভির উপস্থাপক অ্যাডাম কেরি ধারণাটি দিয়েছেন। সাধারণ পরিভাষায়, একটি পডকাস্ট হল এক ধরনের শো বা সিরিজ, যা মোবাইল বা কম্পিউটারে রেকর্ড করা হয়, যেটি যেকোনো সময় শোনা যায়।


পডকাস্ট কত প্রকার এবং কি কি?

পডকাস্ট দুই ধরনের আছে। যথা:

  1. অডিও পডকাস্ট।
  2. ভিডিও পডকাস্ট।

1. একটি অডিও পডকাস্ট কি: অডিও-ভিত্তিক সাউন্ড রেকর্ডিং, শুধুমাত্র ভয়েস এবং কোন ভিডিও নেই। আপনি যদি অডিও নিয়ে কাজ করেন তবে অডিওটি রেকর্ড করুন এবং এটি একটি ওয়েবসাইট বা অ্যাপে আপলোড করুন।


2. একটি ভিডিও পডকাস্ট কি: একটি ভিডিও পডকাস্ট আপনি যে বিষয় কভার করতে চান তা বর্ণনা করা উচিত। আমরা ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখি, সেটাই ভিডিও পডকাস্ট। যাইহোক, YouTube এর বিপরীতে, কোন কঠিন এবং দ্রুত নিয়ম নেই পডকাস্ট এ।

আপনি বিভিন্ন বিষয় বা বিষয়বস্তু নিয়ে আলোচনা করতে আপনার YouTube চ্যানেলে একাধিক প্লেলিস্ট তৈরি করতে পারেন। কিন্তু আপনি পডকাস্টে সেই সুবিধা পাবেন না। এখানে আপনাকে যেকোনো বিষয় বা বিভাগের ভিডিও আপলোড করতে হবে। এখানে আপনি ইউটিউবের মত একটি সাবস্ক্রাইবার বাটন দিতে পারেন, যত বেশি সাবস্ক্রাইবার হবে, শ্রোতার সংখ্যা তত বেশি হবে।

আরো জানুন:

গুগল ব্লগার পেজ কিভাবে দ্রুত সার্চ ইঞ্জিনে ইনডেক্স করবেন?

ওয়েব হোস্টিং কি? ক্রয় করবেন কিভাবে?

ই-কমার্স সাইট কিভাবে তৈরি করবেন?

এসএসএল কি?

বাংলাদেশের সেরা সাইটগুলো কি কি?


পডকাস্ট বনাম রেডিও

রেডিওর সাথে পডকাস্টের কিছু মিল এবং কিছু বৈসাদৃশ্য রয়েছে।

উপমা: আমরা কেবল রেডিওতে শুনি; আমি কিছুই দেখতে  পাই না। একইভাবে অডিও পডকাস্টের সাথে আমরা কেবল শুনি; কিন্তু আমি কিছুই দেখতে পাই না।

পার্থক্য: রেডিও প্রোগ্রাম পরিবর্তন হয় অর্থাৎ প্রতিদিন বিভিন্ন বিষয়বস্তু সম্প্রচার করা হয়। কিন্তু আপনি একটি পডকাস্টে শুধুমাত্র একটি বিষয়ে কাজ করতে পারেন। সুতরাং, আপনার শুধুমাত্র একটি বিষয়বস্তু মাথায় রেখে এগিয়ে যাওয়া উচিত।


পডকাস্ট সদস্যতা

2009 সালে, পডকাস্টের 25 মিলিয়ন গ্রাহক ছিল

2014 সালে, এর গ্রাহক সংখ্যা 75 মিলিয়নে পৌঁছেছে

2018 সালে, এর গ্রাহক প্রায় 150 মিলিয়ন। মানে মাত্র ৪ বছরে এর গ্রাহক সংখ্যা দ্বিগুণ হয়েছে। ক্রমাগত বাড়ছে গ্রাহকের সংখ্যা।


পডকাস্টের জনপ্রিয়তার কারণ

ধরুন আপনার একটু ঠান্ডা লেগেছে। এখন আপনি পডকাস্টের সাহায্যে মাত্র 20 সেকেন্ডে সমাধান পেতে পারেন। প্রতিটি পডকাস্ট সাধারণত 2 থেকে 3 মিনিটের হয়। এটির জন্য 2 এমবি ডেটার আকার প্রয়োজন। আপনার স্মার্টফোন না থাকলেও শুনতে পারবেন।


পডকাস্ট শ্রোতা কে?

পডকাস্টের একটি নির্দিষ্ট দর্শক আছে। এই শ্রোতারা অভিজাত হতে থাকে। বিষয়বস্তুর উপর নির্ভর করে এর শ্রোতা পরিবর্তিত হয়।

পডকাস্টের জন্য 4টি জিনিস মনে রাখবেন:

  • স্বচ্ছ শব্দ
  • সুন্দর কণ্ঠ
  • পরিচ্ছন্ন উপস্থাপনা
  • চমৎকার স্ক্রিপ্ট

আপনার শব্দ একটি অডিও পডকাস্ট জন্য ভাল হতে হবে. যেহেতু এটি অডিও, তাই আপনি ভালো না দেখলেও ভালো থাকবেন। কিন্তু আপনার কন্ঠ সুন্দর হতে হবে, নতুবা কেউ শুনবে না। 

তোমার চেহারা সুন্দর না, তোমার কণ্ঠও সুন্দর না। কিন্তু আপনার চিন্তা শক্তি যদি আশ্চর্যজনক হয় তবে আপনি এমন কাউকে দিয়ে অডিও বানাতে পারেন যার কন্ঠ খুব সুন্দর মাশাল্লাহ।

তারপর শ্রোতারা অবশেষে আপনার পডকাস্ট শুনবে। চেষ্টা করুন এক পর্বের অডিও না করে, একটা সিরিজ তৈরি করুন যাতে দর্শকরা পরের পর্বের জন্য অপেক্ষা করে। গল্প বা উপন্যাস হলে ভালো হবে। এটি আপনাকে বিনোদনের পাশাপাশি রেকর্ডিংও রাখবে।

সাইট ডিজাইন করুন যেখানে আপনি পডকাস্ট প্রকাশ করবেন। কিভাবে একটি ওয়েবসাইট সুন্দরভাবে ডিজাইন করবেন তা ইউটিউবে বা গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন।

মনে রাখবেন, যে কোনো সাইট যেটিতে দর্শকরা ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করবে, সেটি অবশ্যই সুন্দর হতে হবে। এছাড়াও, সাইটের লোডিং গতি ভাল হতে হবে। এটি 2G গতিতে লোড হলে কেউ আপনার সাইটে আসবে না।


কিভাবে একটি পডকাস্ট শুরু করবেন? How to make a podcast?

প্রথমত, আপনি যদি একা করতে চান তবে এমন কিছু বেছে নিন যা আপনি খুব সাবলীলভাবে করতে পারেন। বক্তৃতার গতি শুরুতে যেমন থাকবে, শেষেও তেমনই হোক।

আর অন্যদের সাথে কাজ করতে চাইলে বিভিন্ন বিষয়ে কাজ করতে পারেন। এটা খেলাধুলা হতে পারে. সম্ভব হলে বাড়ির ভিতরে একটি স্টুডিও স্থাপন করুন।


পডকাস্টের জন্য আপনার প্রয়োজনীয় জিনিস

  • অডিও রেকর্ডার (এমনকি মোবাইল)
  • ভালো হেডফোন (কম দামে, ভালো সাউন্ড চাইলে "বোয়া-এম১"-এ যান)
  • সাউন্ড এডিটর (অডাসিটি, অ্যাডোব অডিশন)
  • ভিডিও সম্পাদক (Filmora, Camtasia, Sony Vegas, Adobe Premiere Pro, ইত্যাদি উল্লেখযোগ্য)
  • ওয়েবসাইট (ডোমেন + হোস্টিং সহ)/ অ্যাপ। অথবা, আপনার পডকাস্ট স্পটিফাই, অডিবল বা তৃতীয় পক্ষের অ্যাপে আপলোড করুন।

কিভাবে পডকাস্ট থেকে অর্থ উপার্জন করতে? How to make money from podcasts?

1. অ্যাফিলিয়েট মার্কেটিং

বর্তমানে, Amazone Audible এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে পডকাস্ট থেকে আয় করার সুযোগ দেয়। একজন দর্শক আপনার লিঙ্কে ক্লিক করলে এবং সাবস্ক্রাইব করলে আপনি কমিশন পাবেন। এছাড়াও, আপনি অন্যান্য অ্যাফিলিয়েট মার্কেটিং সাইটে পণ্য কেনার জন্য কমিশন উপার্জন করবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আরো বিস্তারিত জানতে “অ্যাফিলিয়েট কি? অ্যাফিলিয়েট মার্কেটিং করে কিভাবে আয় করা যায়?” ইনফোটি দেখুন।

2. বিজ্ঞাপন

যেখানে আপনি আপনার পডকাস্ট শেয়ার করেন, হয় একটি ওয়েবসাইট বা একটি অ্যাপ। আপনি সেই ওয়েবসাইট বা অ্যাপে বিজ্ঞাপন দিয়ে অর্থ উপার্জন করতে পারেন। কিছু জনপ্রিয় বিজ্ঞাপন নগদীকরণ ওয়েবসাইট হল:

3. স্পনসরশিপ

যখন আপনার পডকাস্ট শ্রোতা যথেষ্ট বড় হয়, তখন আপনি বিভিন্ন বড় কোম্পানি থেকে স্পনসরশিপ পাবেন। যেমন ধরুন, রেডিওতে যেমন বলা হতো, আপনি শুনছেন, ভূত এফএম আপনাকে উপে এনেছে এয়ারটেল এই ধরনের।


4. পণ্য বা পরিষেবা বিক্রয়

আপনি পডকাস্টের মাধ্যমে আপনার পণ্য বা পরিষেবা বিক্রি করতে পারেন। ধরা যাক আপনি একটি প্রযুক্তি সম্পর্কিত পডকাস্ট করেন। এই ক্ষেত্রে, আপনার দর্শক প্রযুক্তি প্রেমী। আপনি তাদের কাছে বিভিন্ন প্রযুক্তির গ্যাজেট বিক্রি করতে পারেন।

একটি পডকাস্টের মাঝখানে আপনি বলতে পারেন, আজ আমি প্রিয় ক্যারিয়ার মাইক্রোফোন পডকাস্ট করছি। আপনারা যারা এই মাইক্রোফোনটি কিনতে চান তারা আমাদের লিঙ্কে ক্লিক করতে পারেন বা কিনতে কল করতে পারেন।


5. সদস্যতা

Spotify, Amazon এর অডিওবল এই কৌশল ব্যবহার করে অর্থ উপার্জন করে। আপনি যদি তাদের অ্যাপে আপনার পডকাস্ট আপলোড করেন। সেক্ষেত্রে আপনি ইতিমধ্যেই পডকাস্টিং থেকে আয় করতে পারবেন। এবং যদি আপনার নিজস্ব সাইট বা অ্যাপ থাকে তবে আপনি এই কৌশলটি অনুসরণ করতে পারেন।


6. দান বা ডোনেশন

যখন উপরের কোন পদ্ধতি আপনার জন্য কাজ করে না, তখন আপনি অনুদান বা উপহার নিতে পারেন। এটি পডকাস্ট নগদীকরণ করার একটি উপায়।


আরো জানুন:

গুগল এডসেন্স এর উচ্চ সিপিসি কিওয়ার্ড তালিকা গুলো কি কি?

প্যাসিভ ইনকাম কি? কিভাবে প্যাসিভ আয় শুরু করবেন?

ডিজিটাল মার্কেটিং এর উপায় গুলো কি কি?

ফিশিং ইমেল কি? কিভাবে সনাক্ত করবেন?


বাংলাদেশে পডকাস্টের সম্ভাবনা এবং বাজার

2018 সাল পর্যন্ত, পডকাস্ট বিশ্বব্যাপী $256 মিলিয়ন বিজ্ঞাপন বিক্রি করেছে। এর পরিমাণ দিন দিন বাড়ছে। আমাদের দেশেও এর ভবিষ্যৎ সম্ভাবনা উজ্জ্বল। যেহেতু আমরা সবাই খুব ব্যস্ত, আমাদের টিভি দেখার বা রেডিও শোনার সময় নেই।

যে কারণে পডকাস্ট আমাদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। কারণ টিভিতে কিছু দেখতে বা শুনতে চাইলে নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়। তবে, পডকাস্ট আপনাকে আপনার প্রিয় প্রোগ্রাম ডাউনলোড করতে এবং আপনার অবসর সময়ে শুনতে দেয়।

খুব শিগগিরই বাংলাদেশের কয়েকটি রেডিও চ্যানেলে পডকাস্ট চালু হতে যাচ্ছে। বর্তমানে প্রায় 100টি কোম্পানি বাংলাদেশে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে এবং তাদের বিনিয়োগ প্রক্রিয়া প্রায় চূড়ান্ত।

এক সময় টিভি ছাড়া ভিডিও দেখার কোনো মাধ্যম ছিল না। কিন্তু এখন সেই জায়গাটা দখল করে নিয়েছে ইউটিউব ও অন্যান্য মিডিয়া। ঠিক যেমন আশা করা যায় যে একদিন এই রেডিও তার জায়গা নেবে, এই পডকাস্ট। এক সময় বিজ্ঞাপনদাতারা টিভির মাধ্যমে বিজ্ঞাপন দিতেন। এরপর আসে রেডিও ইউটিউবসহ বিভিন্ন গণমাধ্যম।

পডকাস্টগুলি আগামী কয়েক দিনের মধ্যে সেই জায়গাটি দখল করবে। বিজ্ঞাপনদাতারা পডকাস্টে বিজ্ঞাপন দেওয়ার জন্য পণ্যের উপর বসে আছেন। কারণ আপনি অনলাইনে থাকুন বা না থাকুন, আপনার বিজ্ঞাপনটি ঠিক পডকাস্টেই শোনা যাবে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে, পডকাস্ট বিলিয়ন ডলারের মার্কেটপ্লেস হতে চলেছে।

এক নজরে পডকাস্ট

একটি পডকাস্ট হল একটি অডিও বা ভিডিও প্রোগ্রাম যা আপনি আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে ডাউনলোড করতে পারেন এবং যেকোনো সময় শুনতে পারেন। এটি একটি রেডিও সম্প্রচারের মতোই, তবে নির্দিষ্ট সময়ের জন্য সম্প্রচারের পরিবর্তে এটি অনির্দিষ্টকালের জন্য চলতে থাকে।

পডকাস্টগুলি সাধারণত ইন্টারনেটে প্রকাশিত হয় এবং পোর্টেবল ডিভাইস যেমন স্মার্ট ফোন, ট্যাবলেট এবং কম্পিউটারে ডাউনলোড করা যায়। অন্যান্য ধরনের মিডিয়া ফাইল (যেমন মিউজিক বা ভিডিও) থেকে ভিন্ন, পডকাস্ট সম্পূর্ণরূপে ডিজিটাল ফাইল দিয়ে তৈরি।

'পডকাস্ট' শব্দটি 2005 সালে তৈরি করেছিলেন অ্যাডাম কারি, তৎকালীন প্রযুক্তি সংবাদ সাইট ম্যাকওয়ার্ল্ডের প্রধান সম্পাদক। শব্দটি 'সম্প্রচার' এবং 'ডাউনলোড' শব্দগুলি থেকে তৈরি করা হয়েছিল কারণ এটি বর্ণনা করার উদ্দেশ্যে ছিল যে অনলাইনে সম্প্রচারিত হওয়ার পরে একটি পর্ব কত দ্রুত ডাউনলোড করা যেতে পারে (কারি)। আজ 100 মিলিয়নেরও বেশি লোক রয়েছে যারা প্রতি মাসে পডকাস্ট শোনেন (পডকাস্ট মেট্রিক্স)। 2016 সালে এডিসন রিসার্চ অনুসারে 2013 সাল থেকে পডকাস্ট শোনার ক্ষেত্রে 70% এর বেশি বৃদ্ধি ছিল (পডকাস্ট মেট্রিক্স)। পডকাস্টগুলি খুব জনপ্রিয় হয়ে উঠেছে কারণ তারা শ্রোতাদের তারা যা শুনতে চায় তা চয়ন করতে দেয় এবং এটি করার সময় তাদের নমনীয়তার অনুমতি দেয়। এটি তাদের জন্য পডকাস্টগুলিকে একটি দুর্দান্ত বিকল্প করে তোলে যারা সেই সময়ের মধ্যে (কেলি) উপলব্ধতার অভাবে বা পছন্দের অভাবে প্রতিদিন তাদের প্রিয় রেডিও শোতে বসতে সক্ষম হয় না (কেলি)। আরেকটি সুবিধা হল যে শোনার সময় শ্রোতাদের কোন প্রতিশ্রুতি থাকে না; তারা শুনতে চান বাছাই করতে পারেন এবং তারপর তাদের দিন সম্পর্কে যেতে পারেন।

পডকাস্টগুলিকে সংবাদ, কমেডি, শিক্ষা এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ধরণের মধ্যে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। নিউজ পডকাস্টগুলি সাধারণত ছোট অডিও ফাইল যা শ্রোতাদের বর্তমান ইভেন্টগুলির সর্বশেষ তথ্য প্রদান করে।

শেষকথাঃ

আশাকরি, পডকাস্ট (podcast) কি: পডকাস্টিং দ্বারা কিভাবে অর্থ উপার্জন করতে হয়? এই সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। আপনি যদি চান, আপনি ভবিষ্যতের এই প্রতিশ্রুতিশীল প্রযুক্তির সুবিধা নিতে এখনই প্রস্তুতি নিতে পারেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !