অনলাইনে আমদানি রপ্তানি লাইসেন্স করবেন কিভাবে? Online IRC & ERC বা What is Online Licensing Module (OLM)?

0

আমদানি রপ্তানি ব্যবসার জন্য আপনাকে অবশ্যই আমদানি লাইসেন্স ও রপ্তানি লাইসেন্স করতে হবে। এই লাইসেন্স এখন আপনি অনলাইনেও করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে Online Licensing Module (OLM) ওয়েবসাইটে একটি একাউন্ট খুলতে হবে। একাউন্ট লগইন করে মেনু থেকে IRC বা ERC অপশন ক্লিক করে ফরম পূরণ করতে হবে। মনে রাখবেন এই একাউন্ট হচ্ছে স্থায়ী একটি একাউন্ট। তাই এর ইউজার আইডি ও পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না। আজকে “অনলাইনে আমদানি রপ্তানি লাইসেন্স করবেন কিভাবে? Online IRC & ERC বা What is Online Licensing Module (OLM)?” জানুন।

অনলাইনে আমদানি রপ্তানি লাইসেন্স করবেন কিভাবে? Online IRC & ERC বা What is Online Licensing Module (OLM)?


আমদানি রপ্তানি করবো হেসে অনলাইনে নিবন্ধন এখন ঘরে বসে। অর্থাৎ আপনি এখন ঘরে বসে আমদানি রপ্তানি লাইসেন্স তথা আইআরসি ও ইআরসি করতে পারেন। লাইসেন্স ফি অনলাইনে “ই-চালানের” মাধ্যমে ঘরে বসে পরিশোধ করতে পারবেন।

 

অনলাইন লাইসেন্সিং মডিউল বা OLM কি?

১ জুলাই ২০১৯ সালে বাংলাদেশ আমদানি রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর সারা দেশে অনলাই সেবা চালু করে। একেই Online Licensing Module বা OLM বলে।

এই সেবা (ওএলএম) চালু হবার পর ম্যানুয়াল পদ্ধতিতে আর নিবন্ধন করা যায় না। তাই দেশের যে কোন প্রান্তে বসে আপনি এখন অনলাইন আমদানি রপ্তানি লাইসেন্স করতে পারেন।

 

অনলাইনে কিভাবে আমদানি রপ্তানি লাইসেন্স করবেন?

অনলাইনে আইআরসি বা ইআরসি নিবন্ধন করার জন্য সর্বপ্রথম অনলাইন লাইসেন্সিং মডিউলে একাউন্ট খুলে নিতে হবে।

ওএলএম এ একাউন্ট খুললে একটি স্থায়ী একাউন্ট পাবেন। এখানে লগইন করে এর ড্যাসবোর্ড থেকে IRC ও ERC অপশন ক্লিক করে ফরম পূরণ করবেন।

এরপর প্রয়োজনীয় ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করে সাবমিট করবেন। আপনার আবেদনটি কোন পর্যায়ে রয়েছে তা অনলানে ট্রাক করে দেখতে পারেন আপনার ড্যাশবোর্ড থেকেই।

 

ওএলএম একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন?

আপনার নিজের নামে কিংবা আপনার প্রতিষ্ঠানের জন্য একটি ওএলএম একাউন্ট খোলার জন্য প্রয়োজন হবে একটি সক্রিয় ইমেইল আইডি (জিমেইল, ইয়াগু মেই, হটমেইল) এবং মোবাইল নাম্বার।

ইমেইল ও মোবাইল নাম্বার অবশ্যই সচল থাকতে হবে। নিয়ন্ত্রকের দপ্তর থেকে এই ইমেইল ও মোবাইল নাম্বারে প্রয়োজনীয় নির্দেশনাসহ আপনার সাথে যোগাযোগ রক্ষা করা হবে।

এছাড়াও এই একাউন্ট ব্যবহার করে সনদ রিনিউ, তথ্য পরিবর্তন/সংশোধন, ব্যাংক পরিবর্তন, স্লাব পরিবর্তন কিংবা অন্য কোন সেবা গ্রহণ করতে পারবেন। তাই ওএলএম এর ইউজার আইডি ও পাসওয়ার্ড নিজ তত্বাবধানে যত্নকরে রাখুন।

 

Online IRC & ERC বা অনলাই সেবা ও ওএলএম এর সুবিধা কি কি?

১. ঘরে বসে কিংবা বিশ্বের যে কোন প্রান্তে বসে আমদানি রপ্তানি তথা IRC & ERC করা যাবে।

২. আবেদন দাখিল কিংবা সনদ পাওয়ার জন্য অফিসে যাওয়া প্রয়োজন হবে না।

৩. প্রয়োজনীয় ডকুমেন্টের হার্ডকপি জমা দেওয়ার প্রয়োজন নেই।

৪. আবেদন বর্তমানে কোন পর্যায়ে আছে তা অনলাইনে ট্রাক করা যায়।

৫. দালাল বা মধ্যবর্তী লোকের কোন প্রয়োজন নেই।

৬. সেবা গ্রহণকারীর সকল তথ্য কেন্দ্রীয়ভাবে সংরক্ষণ করা হয়।

৭. অর্থ, সময় ও শ্রম সাশ্রয়ী হয়।

 

প্রথমবারের মতো নিবন্ধন করতে যা করবেন?

 

আপনি প্রথমবারের মতো আমদানিকারক, রপ্তানিকারক কিংবা ইন্ডেন্টিং সার্ভিসেস হিসাবে নিবন্ধন করতে চাইলে প্রথমেই https://olm.ccie.gov.bd/ এই সাইটে ভিজিট করে একটি OLM নতুন একাউন্ট খুলুন।

ড্যাশবোর্ড থেকে ”আইআরসি” বা “ইআরসি” অপশন ক্লিক করে নির্ধারিত ফরম পূরণ করুন। এরপর প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে আপলোড করে সাবমিট করুন।

 

আমদানি রপ্তানি লাইসেন্স রিনিউ করবেন কিভাবে?

আইআরসি ও ইআরসি লাইসেন্স নবায়ন করার ক্ষেত্রে ওএলএম একাউন্ট লগইন করুন। এবার ড্যাশবোর্ড থেকে “রিনিউ” অপশন ক্লিক করে নির্ধারিত ফরম পূরণ করুন।

এরপর প্রয়োজনীয় ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করে সাবমিট করুন।

 

যদি ইতিপূর্বে IRC & ERC করে অনলাইনে যুক্ত না হলে কি করবেন?

আপনি যদি ইতিপূর্বে আমদানি রপ্তানি লাইসেন্স করে থাকেন এবং অনলাইনে যুক্ত না হয়ে থাকেন, তাহলে উপরের নিয়মে একটি ওএলএম একাউন্ট খুলুন।

এবার লগইন করে ড্যাশবোর্ড থেকে “রি-রেজিস্ট্রেশন” অপশনে গিয়ে ফরম পূরণ করুন। এরপর প্রয়োজনী কাগজপত্র স্ক্যান করে আপলোড করে সাবমিট করুন।

এবার অনলাইনের আবেদন পত্রটি প্রিন্ট করে নিন। প্রিন্টেড কপিসহ অরিজিনাল সনদ ও নবায়ন বইটি সংশ্লিষ্ট আঞ্চলিক অফিসে জমা দিন।

 

অনলাইনে আবদেন করে যদি সনদ না পেয়ে থাকেন তাহলে কি করবেন?

সাধারণ কোন ডকুমেন্ট অস্পষ্ট কিংবা বাকি থাকলে সনদ নাও পেতে পারেন। কোন ডকুমেন্ট বাদ পড়লে কিংবা বোঝা না গেলে আপনাকে ইমেইল/মেসেজ করে নির্দেশনা দেওয়া হবে।

নির্দেশনা অনুযায়ী ডকুমেন্ট আপলোড করুন। কোন তথ্য স্বল্পতা থাকলে এসএমএস/মেসেজ করে জনিয়ে দেওয়া হবে। সবকিছু ঠিকঠাক হলে অনলাইনে আবেদনটি ট্রাক করে অবস্থান জানুন।

প্রয়োজনে প্রধান নিয়ন্ত্রক কিংবা আঞ্চলিক কোন কর্মকর্তার সাথে ইমেইল/টেলিফোনে যোগাযোগ করুন।

Home BD info এর অন্যান্য ইনফো

আমদানি রপ্তানি দপ্তরের সেবা কি? সেবার নেওয়ার জন্য কি কি প্রয়োজন?

অনলাইনে ই টিন (e-TIN) করবেন কিভাবে?

অনলাইনে ট্রেড লাইসেন্স করবেন কিভাবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? বাংলাদেশে কেন গুরুত্বপূর্ণ?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !