কুকুরের ধাওয়া থেকে বাঁচার উপায় কি? রাস্তায় কুকুর এটাক করলে কি করবেন?

0

রাস্তা দিয়ে হাটতেছেন হঠাৎ কুকুর আপনাকে ধাওয়া করলে কি করবেন? আপনাকে মনে রাখতে হবে কুকুর আপনাকে কামর দেওয়ার আগে অবশ্যই ঘেউ ঘেউ করবে। সে কখনো কা-পরুষের মত চুপ করে এসে কামড় দিবে না। প্রথমে ধাওয়া করার চেষ্ঠা করবে । যদি এই সময় তার সাথে প্রতিযোগিতায় নামেন তাহলে রেহাই পাবেন না। আজকের ইনফোতে  “কুকুরের ধাওয়া থেকে বাঁচার উপায় কি? রাস্তায় কুকুর এটাক করলে কি করবেন?” শেয়ার করা হলো।

কুকুরের ধাওয়া থেকে বাঁচার উপায় কি? রাস্তায় কুকুর এটাক করলে কি করবেন?

অনেকেই কুকুরকে অনেক ভয় পান। অনেকে আবার শখ করে কুকুর পোষেন। তবে রাস্তা-ঘাটে অনেকেই কুকুরের তাড়া খেয়ে থাকেন। এই সময় যদি আপনি কুকুরকে শান্ত করতে না পারেন তাহলে কুকুর আপনাকে কামড় দিতে পারে। তাই রাস্তা-ঘাটে কুকুর তাড়া করলে শান্ত মাথায় নিচের কাজগুলো করুন।

কুকুরের ধাওয়া থেকে বাঁচার উপায়

হঠাৎ করে আপনাকে যদি কুকুর ধাওয়া করে তাহলে নিচের কাজগুলো খেয়াল করুন। সমস্যায় পড়ে গেলে কোনভাবে তা বাড়াবেন না। এমন অবস্থায় সমাধান করার চেষ্টা করুন নিম্নভাবে:

দৌড় দেওয়া যাবে না: কুকুরে ধাওয়া করণে কোনভাবেই দৌড় দিবেন না। দৌড় দিলে সে আপনাকে শত্রু ভাবে এবং আপনার উপর ঝাপিয়ে পড়বে। মনে রাখবেন, দৌড় দিলে কুকুর আপনার উপর ক্ষেপে যেতে পারে। কেননা গতিশীল বস্তু দেখলে কুকুরের আক্রমণের প্রবণতা বেড়ে যায়। 

হাটার গতি নিয়ন্ত্রণ করুন: কুকুর ধাওয়া করলে হাটার গতি কমিয়ে দিন। একেবাড়ে স্থির হয়ে দাড়াতেও পারেন। কুকুর শান্ত হলে আস্তে আস্তে হাটা শরু করতে পারেন।

মনের ভয় দূর করুন: কুকুর ধাওয়া করলে ভয় করবেন না। কেননা ভয় করলে কুকুর আপনাকে দূর্বল মনে করে আক্রমণ করতে পারে। কিছু মানুষেরও এই রকম স্বভাব রয়েছে। তাই আতঙ্কিত হবেন না। কেননা মানুষের ভয়-ভীতি কুকুর টের পায়।

মুখোমুখি হয়ে দাড়াবেন না: কোন অবস্থাতে কুকুরের মুখোমুখি হয়ে দাড়াবেন না। কারণ তার প্রধান শত্রু বা সমস্যা মনে করতে পারে। তাই পাশাপাশি হয়ে দাড়ান। এতে তার দৃষ্টিতে আপনাকে হালকা লাগবে।

চোখাচোখি করবেন না: সরাসরি কুকুরের সাথে চোখাচোখি করবেন না। কারণ এতে কুকুরটি আপনার প্রতি হিংস্র হতে পারে। আঁড় চোখে দেখুন কুকুরের গতি কোনদিকে যাচ্ছে।

কুকুরের থেকে মনোযোগ পরিবর্তন করুন: আপনি পাশের অন্য কিছুর প্রতি মনোযোগ দিন। যাতে কুকুর বুঝতে পারে । এতে কুকুরেরও মনোযোগ পরিবর্তন হয়ে যাবে। ফলে আপনাকে আর ধাওয়া করবে না।



আরো জানুন:





Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !